Logo

রাজা তৃতীয় চার্লসের স্থলাভিষিক্ত হবেন প্রিন্স হ্যারি

আন্তর্জাতিক ডেস্ক / ৮ বার দেখা হয়েছে
শেষ আপডেট : বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৪
রাজা তৃতীয় চার্লসের স্থলাভিষিক্ত হবেন প্রিন্স হ্যারি

পদত্যাগ করবেন রাজা তৃতীয় চার্লস, তার স্থলাভিষিক্ত হবেন প্রিন্স হ্যারি। অবিশ্বাস্য হলেও প্রায় ৫০০ বছর আগে এমনই ভবিষ্যদ্বাণী করে গেছেন ফরাসি জ্যোতিষী নস্ত্রাদামুস।
ক্যান্সার আক্রান্তের খবর প্রকাশের পর থেকেই ব্রিটেনের রাজা তৃতীয় চালর্স চিকিৎসকদের তত্ত্বাবধানে আছেন। সাময়িকভাবে সব ধরনের পাব্লিক ইভেন্ট থেকে তিনি বিরতি নিয়েছেন। রাজার সুস্থতা কামনায় বিভিন্ন দেশের রাজনীতিবিদ থেকে শুরু করে পর্দার তারকারা বার্তা পাঠিয়েছেন। সুস্থ অবস্থায় রাজাকে আবারও সিংহাসনে বসতে দেখার অপেক্ষায় রাজপরিবারের অনেক ভক্ত।

তবে যদি বলা হয়, রাজার স্থলাভিষিক্ত হয়ে ক্ষমতায় বসবেন তারই পুত্র প্রিন্স হ্যারি, তাহলে হয়তো অনেকেরই চক্ষু চড়কগাছ হয়ে যাবে। তবে প্রায় ৫০০ বছর আগে এমনই ভবিষ্যদ্বাণী করে গেছেন ফরাসি জ্যোতিষী নস্ত্রাদামুস।

ষোড়শ শতকের এই জ্যোতিষীর ভবিষ্যদ্বাণী বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়। ১৫৫৫ সালে তিনি লিখে যান বিখ্যাত বই লে প্রফোটাইস। তিন খণ্ডে বিভক্ত বইটির নাম বাংলায় অনুবাদ করলে দাঁড়ায় ভবিষ্যদ্বাণী। মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির হত্যা, টুইন টাওয়ারে হামলা এমনকি হিটলারের উত্থানের কথা উল্লেখ ছিল তার ৯৪২টি ভবিষ্যদ্বাণী সমৃদ্ধ বইটিতে।

নস্ত্রাদামুসের ভবিষ্যদ্বাণী নিয়ে গবেষণা করে ২০০৫ সালে বই প্রকাশ করেন ব্রিটিশ লেখক মারিও রিডিং। যেখানে উল্লেখ ছিল, ৯৬ বছর বয়সে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হবে। বইয়ে বলা আছে, ব্রিটিশ সিংহাসনের উত্তরসূরির কথাও। নস্ত্রাদামুসের ভবিষ্যদ্বাণী অনুযায়ী সিংহাসন ত্যাগ করবেন রাজা চার্লস। তার স্থলাভিষিক্ত হবেন এমন ব্যক্তি যার সঙ্গে রাজপরিবারের কোন সম্পর্ক নেই, এমনকি রাজা হওয়ার কোন সম্ভাবনাও ছিল না।

নিয়ম অনুসারে চার্লসের পর পরবর্তী রাজা হবেন প্রিন্স উইলিয়াম। এরপর সিংহাসনে বসবেন তার তিন সন্তান জর্জ, শার্লট ও লুইস। এই তালিকার পঞ্চম অবস্থানে আছেন প্রিন্স হ্যারি। কৃষ্ণাঙ্গ মার্কিন অভিনেত্রী মেগান মার্কেলকে বিয়ের পর থেকেই পরিবারের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে হ্যারির। মা প্রিন্সেস ডায়নার মতো ইতিহাস পুনরাবৃত্তির ভয়ে ২০২০ সালে ব্রিটিশ রাজপরিবার ত্যাগ করেন হ্যারি ও তার স্ত্রী মেগান। ফলে নস্ত্রাদামুসের ভবিষ্যতবাণীর সঙ্গেও উঠে আসছে হ্যারির নাম।

আলোড়ন সৃষ্টিকারী ব্রিটেনের উত্তরসূরি নিয়েও কী মিলবে নস্ত্রাদামুসের গণনা, উত্তর হয়তো সময়ই বলে দেবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্যান্য সংবাদ
Theme Created By Web Themes BD.Com