Logo

গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখান ইসরাইলের

আন্তর্জাতিক ডেস্ক / ৭ বার দেখা হয়েছে
শেষ আপডেট : বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৪
গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখান ইসরাইলের

সব বন্দিকে মুক্তি ও ইসরাইলি সেনা প্রত্যাহারের বিনিময়ে গাজায় সাড়ে ৪ মাসের যুদ্ধবিরতির প্রস্তাবকে প্রত্যাখ্যান করেছে ইসরাইল। আইডিএফ-এর সেনারা যুদ্ধ জয়ের দ্বারপ্রান্তে বলে উল্লেখ করেছেন দেশটির প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহু। অবরুদ্ধ ভূখণ্ডটিতে নিরঙ্কুশ বিজয় না হওয়া পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন ।

বুধবার (৭ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, হামাসকে ধ্বংস করা ছাড়া ইসরাইলের সামনে কোন পথ খোলা নেই। এর কয়েক ঘণ্টা আগে তিন ধাপে ১৩৫ দিনের যুদ্ধবিরতির বিনিময়ে সকল বন্দিকে ফেরত দেয়ার প্রস্তাব দেয় হামাস।

এদিকে ইসরাইলকে ১ হাজার ৭৬০ কোটি ডলার আর্থিক সহায়তা দেয়ার প্রস্তাব যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে বাতিল হয়েছে। বিল উত্থাপনের পর এর পক্ষে ১৮০টি ভোট পড়লেও বিপক্ষে ভোট দেন ২৫০ জন। ৪ মাসব্যাপী যুদ্ধে গাজায় ২৭ হাজারের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

নেতানিয়াহুর এমন বক্তব্য নিয়ে হামাসের কর্মকর্তা সামি আবু জুহরি রয়টার্সকে বলেন, তাঁর (নেতানিয়াহু) মন্তব্য রাজনৈতিক স্পর্ধার একটি রূপ। তিনি এই অঞ্চলে সংঘাত চালিয়ে যেতে চান।

এদিকে মিসরের এক কর্মকর্তা বিবিসিকে জানান, মিসর ও কাতারের মধ্যস্ততায় নতুন একটি আলোচনা আজ বৃহস্পতিবার কায়রোতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েল আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। সেই হামলায় অন্তত ১ হাজার ২০০ ইসরায়েলি নিহত হন। এরপর গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়লে বাহিনী, যা এখনো অব্যাহত হয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত প্রায় সাড়ে ২৭ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্যান্য সংবাদ
Theme Created By Web Themes BD.Com