Logo

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক / ১৪ বার দেখা হয়েছে
শেষ আপডেট : শুক্রবার, ৫ জানুয়ারী, ২০২৪
টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে আইসিসি। প্রথমবারের মতো ২০টি দল নিয়ে আয়োজিত হবে সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপ। বিশটি দলের অংশগ্রহণে হতে যাওয়া বিশ্বকাপে আগ্রহের বিষয় ছিল, কীভাবে গ্রুপ নির্ধারিত হয়।অবশেষে অপেক্ষার অবসান ঘটিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ( আইসিসি)।

আজ এক বিবৃতিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে আইসিসি। পহেলা জুন যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে এই বিশ্ব আসর। পাঁচটি করে দল নিয়ে চারটি গ্রুপে ভাগ হয়ে প্রথম পর্ব মাঠে গড়াবে। চারটি গ্রুপের মধ্যে তুলনামূলক কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ। টাইগাররা শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে আগামী ৭ জুন বিশ্বকাপ মিশন শুরু করবে।

ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচটি হবে ৯ জুন। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর এই ম্যাচের ভেন্যু নিউইয়র্ক। ‘ডি’গ্রুপে থাকা বাংলাদেশের সঙ্গী দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল। এমন গ্রুপ দেখে বাংলাদেশের চেয়েও চিন্তায় থাকবে দক্ষিণ আফ্রিকা। ২০২২ টি-টোয়েন্টির পর ২০২৩ ওয়ানডে বিশ্বকাপেও দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে নেদারল্যান্ডস। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশকেও হারিয়েছিল ডাচরা।

গ্রুপের পঞ্চম দল নেপাল বাছাইপর্ব পেরিয়ে এসেছে। কেবল ‘ডি’গ্রুপ বাদে বাকি সব গ্রুপেই বাছাইপর্ব পেরিয়ে আসা দলের সংখ্যা একাধিক। তাছাড়া একমাত্র এই গ্রুপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোতে।

শ্রীলঙ্কার বিপক্ষে ৭ জুন যুক্তরাষ্ট্রের ডালাসে বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। এরপর দ্বিতীয় ম্যাচে ১০ জুন সাকিবদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। ১৩ জুন নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে টাইগাররা। ১৬ জুন গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল।

এদিকে ভারত ও পাকিস্তান যে একই গ্রুপে পড়বে সেটা তো জানাই ছিল। এবং দুই দল যেন কোনোভাবেই প্রথম পর্বে বাদ না পড়ে সেটিও নিশ্চিত করা হয়েছে। ‘এ’গ্রুপে বাবর আজম-কোহলিদের অপর তিন সঙ্গী হিসেবে আছে স্বাগতিক যুক্তরাষ্ট্র, কানাডা ও আয়ারল্যান্ড। অবিশ্বাস্য বাজে বিশ্বকাপ না কাটালে ভারত ও পাকিস্তানের সুপার এইটে ওঠা নিশ্চিত।

‘বি’গ্রুপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ছাড়াও আছে ইংল্যান্ড, স্কটল্যান্ড, নামিবিয়া ও ওমান। টুর্নামেন্টের আরেক স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ‘সি’গ্রুপে আছে নিউজিল্যান্ড, উগান্ডা, আফগানিস্তান ও পাপুয়া নিউগিনি।

প্রতিটি গ্রুপের দুই শীর্ষ দল খেলবে সুপার এইট। সেখানে আবার তারা দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। ভেন্যু হিসেবে রয়েছে বার্বাডোসের কেনিংটন ওভাল, ত্রিনিদাদের ব্রায়ান লারা ক্রিকেট অ্যাকাডেমি, ত্রিনিদাদের প্রভিডেন্স স্টেডিয়াম, গায়ানার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়াম, অ্যান্টিগার ড্যারেন স্যামি ক্রিকেট গ্রাউন্ড ও সেন্ট লুসিয়ার অ্যারন্স ভ্যালি স্টেডিয়াম।

যুক্তরাষ্ট্রের তিন ভেন্যুর মধ্যে রয়েছে নিউ ইয়র্কের অ্যাসেনশাওয়ার পার্ক, ফ্লোরিডার লডারহিল ও ট্যাক্সাসের গ্র্যান্ড পিরে স্টেডিয়াম। ২৬ ও ২৭ জুন হবে বিশ্বকাপের দুইটি সেমি ফাইনাল। বার্বাডোজে বিশ্বকাপের ফাইনাল হবে ২৯ জুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্যান্য সংবাদ
Theme Created By Web Themes BD.Com