Logo

কিমের পর উত্তর কোরিয়ার নেতা কে ?

আন্তর্জাতিক ডেস্ক / ২৯ বার দেখা হয়েছে
শেষ আপডেট : শুক্রবার, ৫ জানুয়ারী, ২০২৪
কিমের পর উত্তর কোরিয়ার নেতা কে ?

দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি সার্ভিস (এনএইএস) মনে করছে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং-উন তার ১০ বছরের মেয়েকে উত্তরসূরি হিসেবে গড়ে তুলছেন। উত্তর কোরিয়ার পরবর্তী নেতার বৈশিষ্ট্য কিম জং-উনের মেয়ে কিম জু-আয়ের মধ্যে আছে বলে মনে করে এনএইএস। খবর বিবিসি

২০২২ সালের শেষ দিকে প্রথমবারের মতো জনসমক্ষে আসে কিম জং উনের মেয়ে। এনএইএসের মতে, প্রকাশ্যে প্রথমবার আসার পর থেকে কিম জু-আয়ের প্রতি জনসাধারণের সম্মান এবং উত্তর কোরিয়ার জনগণের কার্যকলাপের ওপর বিস্তৃত বিশ্লেষণের ভিত্তিতে তাকেই কিম জং-উনের উত্তরসূরি বলে মনে করা হচ্ছে।

বাবার সঙ্গে বেশ কয়েকটি সামরিক কর্মসূচিতে দেখা গেছে মেয়ে কিম জু আয়েকে। সে সময় থেকেই জল্পনা শুরু হয় যে, উত্তর কোরিয়ার পরবর্তী প্রজন্মের শাসক হিসেবে নিজের মেয়েকে তৈরি করতে চাইছেন কিম।

দক্ষিণ কোরিয়ার পুনরেকত্রীকরণ মন্ত্রী কিম ইউং-হো গত মাসে এক সংবাদ সম্মেলনে জু-আয়ের ব্যাপারে একই রকম মন্তব্য করেছিলেন। উত্তর কোরিয়ার নাগরিকদের বলা হয়েছে, কিমদের বংশধারা পবিত্র। এজন্য উত্তর কোরিয়াকে নেতৃত্ব দিতে পারবে শুধু কিমের পরিবারই। কিম জং-উন তাই দেশের নেতৃত্বের পদটি বংশের চতুর্থ জেনারেশনের হাতেই দিতে চাইবেন।

অতি সম্প্রতি জু-আয়েকে তার বাবার সঙ্গে দেশের সবচেয়ে উন্নত ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হাওয়াসং-১৮ সলিড-ফুয়েল ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উৎক্ষেপণের অনুষ্ঠানে দেখা গেছে। গত নভেম্বরে উত্তর কোরিয়া যখন ম্যালিগইয়ং-১ নামক স্পাই স্যাটেলাইট উৎক্ষেপণ করে তখনো জু-আয়ে ছিল কিম জং-উনের পাশে।

বিশ্লেষকেরা বলছেন, কঠোরভাবে পিতৃতান্ত্রিক উত্তর কোরিয়ার জন্য কুসংস্কার কাটিয়ে মেয়েকে নেতৃত্বের স্থানে বসাতে চাইছেন কিম। কারণ, দেশটির নেতৃত্ব কখনোই কোনো নারীর হাতে আসেনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্যান্য সংবাদ
Theme Created By Web Themes BD.Com