Logo

বাংলাদেশের সীমান্তে মিয়ানমারের সামরিক হেলিকপ্টার ভূপাতিত

অনলাইন ডেস্ক / ৩ বার দেখা হয়েছে
শেষ আপডেট : বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৪
বাংলাদেশের সীমান্তে মিয়ানমারের সামরিক হেলিকপ্টার ভূপাতিত

বাংলাদেশের সীমান্ত ঘেঁষা মিয়ানমারের চিন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)।আরাকান আর্মি ভূপাতিত হেলিকপ্টারের একাধিক ছবিও প্রকাশ করেছে। গতকাল বুধবার (৭ ফেব্রুয়ারি) ভূপাতিত হেলিকপ্টারটির ছবি প্রকাশ করা হয়। এ তথ্য জানিয়েছে স্থানীয় গণমাধ্যম ইরাবতি।

আরাকান আর্মির মুখপাত্র খিয়াং থুখা ইরাবতিকে বলেছেন, ‘পালেতওয়া শহরে তীব্র সংঘর্ষের সময় আমরা একটি হেলিকপ্টার ভূপাতিত করেছি। আমরা গুলি করার পর গত ১৩ জানুয়ারি হেলিকপ্টারটি পাই নামক পাহাড়ের কাছে ঘন বনের মধ্যে গিয়ে বিধ্বস্ত হয়। এই এলাকার পাশে কাঙ্খা নামক পাহাড়ে জান্তাবাহিনীর একটি ঘাঁটিও ছিল। গতকাল বুধবার আমরা ঘাঁটিটি দখলের পর এই হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছি।’

শহরটিতে বিদ্রোহী গোষ্ঠী ও জান্তাবাহিনীর মধ্যে তীব্র লড়াই চলছে। মাঝে বিদ্রোহীরা দাবি করেছিল, তারা শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে।

প্রসঙ্গত, এই দুটি পাহাড়ই বাংলাদেশের সীমান্তবর্তী জেলা বান্দরবান সীমান্তে অবস্থিত। প্রায় দুমাস ধরে চলা সংঘর্ষের পর গত ১৩ জানুয়ারি আরাকান আর্মি চিন রাজ্যের এই শহরটির নিয়ন্ত্রণ নেয়। তার আগে গত অক্টোবরে উত্তরাঞ্চলে ‘অপারেশন ওয়ান জিরো টু সেভেন’ নামে অভিযান শুরু করে আরাকান আর্মিসহ তিন বিদ্রোহী জোট ‘থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স’।

এর আগে, গত বছরের অক্টোবরে মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ), তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) এবং আরাকান আর্মি (এএ) সমন্বয়ে গঠিত হয়েছে থ্রি ব্রাদার্স অ্যালায়েন্স। গত অক্টোবরে শান রাজ্যে এই জোট জান্তাবিরোধী ‘অপারেশন-১০২৭’ শুরু করে। এই অপারেশনে বেশ সাফল্যও লাভ করে জোট। পরে নভেম্বরের মাঝামাঝি সশস্ত্র জোট বাহিনী অভিযান শুরু করে চিন রাজ্যে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের অন্যান্য সংবাদ
Theme Created By Web Themes BD.Com